সময়ের অভ্যস্ত মুখোশ পাশে ফেলা। পাতার আড়াল কাঁপে উইদের সতর্ক ফিসফাসে। একে একে উড়ে যায় খানা-খন্দ, গর্তে ভরা মাসগুলো। নিয়তির ভরাট খাতা হতে দিয়ে কেবলই শূন্য-উজাড় অতীতের দেহে মিশতে থাকে পাতাগুলো।
সেলাইয়ের গা থেকে ভেসে আসা ঘুণ কাটা শব্দ এখন মে এর গহিন থেকে গহিনে। বর্তমানের বুক ফুঁড়ে সময়ের ক্ষুধার্ত দংশন। কালের মসৃণতা থেকে নেমে এসে বিস্মৃতির অন্তহীন গহ্বরে পূর্ণ নিলীন হলে জুনের সর্বশেষ সুতোটিও কথা ছিল ছেলেটা ফিরে আসবে ভালুকায়।
কিন্তু মৃত্যু….. একটা নিঃশ্রেণিক নিলীমাভেদী আর্তচিৎকার। মাংসের কাঠামো ফেলে উদ্গত অশ্রুর প্লাবনে জীবনের অলিন্দ পেরিয়ে উঠে গেল তার রুহ এই ছায়াপথ-গ্যালাক্সিরও চরম ঊর্ধ্বতন মহাকালের গভীর থেকে গভীরতর ব্যুহে।
পিতার রাত এখন দুঃস্বপ্নের আগুনে পুড়ে ছাই। চোখের পাতা দুটো যেন খনিজ পাথর স্পর্শেই জেগে ওঠে দহন-যন্ত্রণা। মৃত্যুর গন্ধভরা আবেগে ভরে ফুসফুস। লাখ লাখ স্মৃতির চাপাতি চারপাশে ঘুরছে, ঘুরছে অবিরাম।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী
দারুণ একটি কবিতা। কবি শামসুর রহমানও এমন বিষয়ের উপরেও একটি কবিতা লিখেছেন। নতুনত্বভাবে বিমুগ্ধ হলাম। শুভেচ্ছা কবি।।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
এই কবিতায় পুত্র বিয়োগজনিত কারণে এক পিতার অপরিমেয় যন্ত্রণা বর্ণিত হয়েছে।
১৭ ফেব্রুয়ারী - ২০১৮
গল্প/কবিতা:
১৪ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।